ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

নিরাপত্তা ঝুঁকিতে জেব্রা ও ওয়াইল্ড বিষ্ট

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে  সীমানা প্রাচীর ভেঙে গেছে

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::

টানা ভারী বৃষ্টিপাতের কারণে পানির প্রচন্ড দাপটে ভেঙে গেছে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের ১০০ মিটার আয়তনের সীমানা প্রাচীর। পাশাপাশি ছড়াখালে দেবে গেছে একটি কালর্ভাট। আজ মঙ্গলবার সকালে সাফারি পার্কের ভেতরে ঘটেছে এ ঘটনা। এ অবস্থায় সাফারি পার্কের তৃণভোজী প্রাণী জেব্রা ও ওয়াইল্ড বিষ্ট বেস্টনী অরক্ষিত হয়ে পড়েছেন বলে নিশ্চিত করেছেন সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা।

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের তত্তাবধাক কর্মকর্তা (রেঞ্জ অফিসার) মো.মাজহারুল ইসলাম বলেন, টানা ভারী বৃষ্টিপাতের কারণে সাফারি পার্কের ভেতরে সীমানা প্রাচীরের গোড়ার মাটি নরম হয়ে যায়। এ অবস্থায় গতকাল মঙ্গলবার সকালে হঠাৎ করে সাফারি পার্কের তৃণভোজী প্রাণী বেস্টনীর দক্ষিনাংশে প্রায় একমত মিটার সীমানা দেয়াল ভেঙে পড়ে। এসময় পানির স্রুোতে গুড়ার মাটি সরে গিয়ে  ওই এলাকার একটি কালভার্ট প্রায় ১০ ফুট নীচের দিকে ছড়াখালে দেবে গেছে।

তিনি বলেন, সীমানা প্রাচীর ভেঙে পড়ার কারণে পার্কের তৃণভোজী প্রাণী জেব্রা ও ওয়াইল্ড বিষ্টসহ কয়েকটি প্রাণী নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। তাৎক্ষণিক ঘটনাস্থলে অস্থায়ীভাবে ঘেড়াবেড়া দেওয়া হয়েছে।  বিষয়টি বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বনকর্মকর্তাকে (ডিএফও ) জানানো হয়েছে। ক্ষতিগ্রস্ত সীমানা প্রাচীর পুননির্মাণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করা হবে  বলে নিশ্চিত করেন সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মাজহারুল ইসলাম।

পাঠকের মতামত: